শুক্রবার , জুন ২২ ২০১৮
Home / লাইফস্টাইল / সেলফি তোলার সঠিক নিয়ম।

সেলফি তোলার সঠিক নিয়ম।

সেলফি, এটা আর নতুন কোনও শব্দ নয়। মাত্র কয়েক বছরেই এই শব্দটি একেবারে সভ্যতার রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়েছে। তরুণ প্রজন্ম হোক বা বয়স্ক মানুষরা সকলেই আসক্ত সেলফিতে। এবার সেই সেলফি নিয়েই একটা অদ্ভুত কথা বললেন গবেষকরা।
তারা বলছেন, সেলফি তোলার সময়ে খেয়াল রাখুন আপনার হাত যেন ৫ ফুট দূরত্বে থাকে! না হলে সেই সেলফি মোটেই ভাল হবে না। হ্যাঁ, এমনই আশ্চর্য কথা বলছেন গবেষকরা! কোনও মনগড়া আজগুবি কথা নয়, রীতিমতো গবেষণা চালিয়েই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন তারা। পুরোটা জানলে তবে বিষয়টা পরিষ্কার হবে।
লাইভসায়েন্স.কমে প্রকাশিত এক প্রতিবেদন বলা হয়, বৃহস্পতিবার জামা ফেশিয়াল প্লাস্টিক সার্জারি নামের এক জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে জানানো হয়েছে ৫ ফুট বা দেড় মিটার দূরত্ব থেকে সেলফি তোলা হলে তবেই ছবিটি সুসমঞ্জস হয়। যদিও তা কোনো ভাবেই সম্ভব নয়। সাধারণভাবে সেলফি তোলা হয় ১২ ইঞ্চি অর্থাৎ ৩০ সেন্টিমিটার দূরত্ব থেকে। এর বেশি সাধ্য নেই মানুষের। যার ফলে ছবি কখনওই ভাল আসে না।
এই গবেষণার অন্যতম গবেষক ও বিশিষ্ট প্লাস্টিক সার্জেন বরিস পাসখোভার জানিয়েছেন, ‘বছরের পর বছর ধরে আমার রোগীরা ও পরিবারের সদস্যদের সেলফি তোলার পরে বলতে শুনেছি, ‘আমার নাকটা কেমন বিকট বড় দেখাচ্ছে!’ আমি সব সময়েই তাদের বুঝিয়েছি, তোমাদের মোটেই ওরকম দেখতে নয়। আসলে সেলফি তুললে নাকটা ওরকম বড় দেখাবেই। আর শুধু বলা নয়, আমি এটা প্রমাণ করতে চেয়েছিলাম।’
কেবল মুখের কথাই নয়, রীতিমতো পরীক্ষা-নিরীক্ষা করা শুরু করে দেন বরিস। তিনি এবং তার সঙ্গীরা মিলে রাটগার্স নিউ জার্সি মেডিকেল স্কুল ও ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। তারা একেবারে অঙ্কের সাহায্য নিয়ে এই গবেষণা চালিয়েছেন।
পুরুষ ও মহিলাদের মুখের গড় একটি মাপ নিয়ে গবেষণা চালানোর পরে দেখা গিয়েছে বরিসের বক্তব্যে কোনও ভুল নেই। ১২ ইঞ্চি দূর থেকে সেলফি তুললে পুরুষদের নাকের আকার ৩০ শতাংশ বেড়ে যায়! মেয়েদের ক্ষেত্রে সেটা ২৯ শতাংশ। অর্থাৎ উনিশ-বিশ।
বরিস আরো জানান, ‘সেলফি মুখের আকারকে বিকৃত করে দেখায়।’ স্টিক দিয়ে তোলা সেলফির দূরত্ব বা সুসমঞ্জসতা সম্পর্কে অবশ্য কিছু বলেনি এই গবেষণা। তবে সেক্ষেত্রেও দূরত্বটা যে ৫ ফুট হয় না তা বলাই বাহুল্য।-এবেলা

Comments

comments

Check Also

পবিত্র রমজানে পর্যাপ্ত ঘুমের জন্য যা করবেন

রমজান মাস, রোজা থাকতে হয়। আর এ সময় শরীর সুস্থ রাখতে প্রয়োজন পর্যাপ্ত ঘুম। কিন্তু …

error: Content is protected !!