শুক্রবার , জুন ২২ ২০১৮
Home / এক্সক্লুসিভ / জোড়া মাথার দুই শিশুর অস্ত্রোপচার দ্বিতীয় ধাপেও সফল ঢামেক এ

জোড়া মাথার দুই শিশুর অস্ত্রোপচার দ্বিতীয় ধাপেও সফল ঢামেক এ

পাবনার চাটমোহরে জোড়া মাথা নিয়ে জন্ম নেয়া রাবেয়া-রোকাইয়াকে আলাদা করার অস্ত্রোপচারের দ্বিতীয় ধাপও সফলভাবে শেষ হয়েছে। বুধবার সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে তাদের অস্ত্রোপচার করা হয়।
অস্ত্রোপচার শেষে চিকিৎসকরা জানান, হাঙ্গেরি থেকে আসা দুই বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে অস্ত্রোপচারের দ্বিতীয় ধাপ সম্পন্ন হয়েছে। তাদের মাথায় সাধারণ যে রক্তনালী ছিল সেটা বন্ধ করে দেয়ায় বিকল্প রক্তনালী সক্রিয় হয়েছে। এটিই ছিল প্রধান চ্যালেঞ্জ। শিশু দুটির জ্ঞানও ফিরেছে।

এর আগে গতকাল শিশু রাবেয়া ও রোকেয়ার অস্ত্রোপচারের প্রাথমিক ধাপ শেষ হয়।
এদিন সকাল ৯ টায় অ্যানেসথেসিয়া এবং রক্তনালীর পৃথক অবস্থান জানতে সক্ষম হয় ঢাকা মেডিকেলের ২১ সদস্যের বিশেষজ্ঞ বোর্ড।
চিকিৎসকরা জানিয়েছেন, এমন জটিল অস্ত্রোপচারের উদ্যোগ বাংলাদেশে প্রথম হলেও তারা আশাবাদী।
এক বছর ৭ মাস বয়সী যমজ রাবেয়া ও রোকেয়া গেলো ২১ ফেব্রুয়ারি থেকে ঢাকা মেডিকেলের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি আছে।

বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, রাবেয়া ও রোকেয়াকে প্রথম দফা ঢাকা মেডিকেলে আনার পরই ১৯ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। পরে তাদের সঙ্গে যোগ দেন হাঙ্গেরির দুইজন নিউরো সার্জন।
২০১৬ সালের জুলাই মাসে পাবনা শহরের একটি ক্লিনিকে জন্ম হয় শিশু রাবেয়া ও রোকেয়ার। জন্ম থেকেই তাদের মাথা জোড়া লাগানো। উপজেলার মূলগ্রাম ইউনিয়নের আটলংকা গ্রামের স্কুল শিক্ষক রফিকুল ইসলাম ও তাসলিমা দম্পতির দ্বিতীয় সন্তান রাবেয়া-রোকেয়া।

Comments

comments

Check Also

ফাঁসি দেওয়ার আগে জল্লাদ অপরাধীর কানে কি বলে থাকে জানেন?

ফাঁসি দেওয়ার আগে জল্লাদ- ভারতে সেরকম ভাবে খুব কম ফাঁসি দেওয়া হয়ে থাকে । অন্যান্য …

error: Content is protected !!